ঘুষ দিয়ে চাকরি নেয়া কখন বৈধ? মসজিদে অবৈধ বিদ্যুৎ সংযোগ নিলে নামাজ কি বাতিল হবে? মেয়েরা ইসলামি গান বলতে পারবে কি? ড. খন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর (রহ) Islamic Q/A-41

নিত্যপ্রয়োজনীয় কতিপয় গুরুত্বপূর্ণ দ্বীনি প্রশ্নোত্তর

প্রশ্ন: আমার স্বামী একটি রােযা রেখেছে। কিন্তু অসুস্থতার কারণে পরের রোযাগুলাে আর রাখতে পারে নি। এক্ষেত্রে আমার স্বামীর করণীয় কী?

উত্তর: যদি কেউ অসুস্থতার কারণে রােযা রাখতে না পারেন, তিনি সুস্থ হওয়ার আশা থাকলে কিছুই করবেন না। সুস্থ হওয়ার পরে রােযাগুলাে কাজা করবেন। এতে কোনাে গােনাহ হবে না। আর যদি এমন অসুস্থ হন, সুস্থ হয়ে রােযা রাখার আশা আর না থাকে, তাহলে প্রতিটি রােযার বিনিময়ে একজন দরিদ্র মানুষকে দুইবেলা খাওয়াবেন । অথবা একটা ফিতরা সমপরিমাণ টাকা কোনাে দরিদ্র মানুষকে দিয়ে দেবেন।

প্রশ্ন: বর্তমানে ঘুষ ছাড়া তাে চাকরি হয় না। ঘুষ দেয়া তাে হারাম। ঘুষ দিয়ে আমি যদি কোনাে চাকরি নিই, সেই চাকরি থেকে আমি যে ইনকাম করব সেটা হারাম হবে কি না?

উত্তর: ঘুষ দেয়ার দুটো পর্যায় রয়েছে। একটা হল: যােগ্যতা নেই, ঘুষের মাধ্যমে যােগ্যতা ছাড়াই আমি একটা চাকরি নিয়েছি। এক্ষেত্রে ঘুষও হারাম, চাকরিও হারাম। আরেকটা হল: আমার মােগ্যতা আছে। কিন্তু ঘুষ না দিলে চাকরিটা পাচ্ছি না । অথবা আমার একটা প্রাপ্য আছে- ব্যাংকে প্রাপ্য আছে অথবা জমাজমিতে প্রাপ্য আছে কিন্তু ঘুষ না দিলে আমি পাচ্ছি না। এক্ষেত্রে আমি মাজলুম। ঘুষ দেয়াটা হারাম। কিন্তু যেহেতু জুলুমের শিকার হয়ে দিচ্ছি, দিতে বাধ্য হচ্ছি, আমরা আশা করছি, তাওবার মাধ্যমে আল্লাহ এটা ক্ষমা করবেন। আর চাকরি বৈধ । চাকরির ব্যাপারে কোনাে সমস্যা নেই।

প্রশ্ন: একটী মসজিদে অবৈধ সংযােগের বিদ্যুৎ নেয়া হয়েছে। সেই মসজিদে আমি যদি নামায পড়ি আমার নামায হবে কি না? 

উত্তর: প্রথম কথা হল, যিনি অবৈধ সংযােগ নিয়েছেন, যারা জানেন, সবাই পাপী হবেন। কিন্তু এর কারণে অন্যদের নামাযের কোনাে ক্ষতি হবে না। নামায আপনি যে কোনাে জায়গায় পড়ে নিলেই নামায হয়ে যাবে। তবে আপনি যেহেতু জেনেছেন, আমরা অনুরােধ করব, আপনি বিদ্যুতের টাকাটা দিয়ে বৈধ সংযােগ এনে দেন । আমরা সমালােচনা করতে অভ্যস্ত। কোনাে ভালাে কাজে ইনিশিয়েট করতে, পদক্ষেপ নিতে অনেক সময় অভ্যস্ত না । আপনি দয়া করে অন্যদেরকে বলে, সমালােচনা বা কটু কথা না বলে মসজিদের জন্য একটা বৈধ সংযােগের ব্যবস্থা করেন। আল্লাহ তাআলা আপনাকে অনেক জাযা খায়ের (উত্তম প্রতিদান) দিন ।


প্রশ্ন: ঘুমের ভেতরে যদি কোনাে অশ্লীল স্বপ্ন দেখা হয় তাহলে কি রােযা ভেঙে যাবে?

উত্তর: আমার প্রশ্ন হল ঘুমের ভেতরে যদি কেউ মানুষ খুন করে তাহলে কি ফাসি হবে? আসলে ঘুমের ভেতরের কর্মের জন্য আপনি দায়ী নন। কোনাে পাপও হবে না। রােযারও কোনাে ক্ষতি হবে না। রাসূল সা. বলেছেন, ঘুমন্ত মানুষ যতক্ষণ ঘুমিয়ে থাকে তার যা কিছু কর্ম... এমনকি ঘুমন্ত মানুষ বিছানা থেকে পড়ে একজন মানুষকে যদি মেরেও ফেলে, এই জন্যও তার কোনাে পাপ লেখা হবে না।

প্রশ্ন: অনেক ধর্মীয় অনুষ্ঠানে মেয়েরা গজল গায় বা অনেক কিছু পাঠ করে বা বক্তৃতা করে। এটা কি জায়েয?

উত্তর: মেয়েরা মেয়েদের মজলিসে এগুলাে করতে পারে। মেয়েরা মেয়েরা সাংস্কৃতিক অনুষ্ঠান করবেন এতে কোনাে সমস্যা নেই। পুরুষদের মজলিসে পুরুষদেরকে শুনিয়ে সুললিত গলায় গজল বলা শরীআতে সঠিক নয়। আল্লাহ তাআলা নারী পুরুষের কথা বলতে নিষেধ করেন নি । কিন্তু কথা আর্কষণীয় করে বলতে নিষেধ করেছেন ।

فلا تخضعن بالقول

কথা স্বাভাবিক বলতে হবে। কাজেই সাধারণ অনুষ্ঠানে মেয়েরা সুন্দর করে গান গাইবে, ইসলামি গান হলেও এটা আসলে শরীআহ সমর্থন করে না। তবে মেয়েদের মজলিসে তারা এটা করতে পারে।

48 প্রশ্ন: কত টাকা হলে যাকাত ফরয হয়?

উত্তর: যদি কারাে কাছে সাড়ে বায়ান্ন তােলা রূপার দাম অথবা সাড়ে সাত ভরি সােনার দাম থাকে, যেটা কম হয়, বর্তমানে সাড়ে বায়ান্ন তােলা রূপার দাম প্রায় বত্রিশ তেত্রিশ হাজার টাকা। এই পরিমাণ অর্থ যদি কারাে কাছে এক বছর থাকে তাহলে যাকাত দিতে হবে। এর যত বেশি হবে পুরাে টাকারই যাকাত দিতে হবে ।


তথ্যসূত্র: জিঙ্গাসা ও জবাব ১ম খন্ড (ড. আব্দুল্লাহ জাহাঙ্গীর)





Post a Comment

0 Comments