বনী ইসরাঈলের প্রতি ইয়াহইয়া (আঃ) এর ৫টি মূল্যবান উপদেশ

 

মূল্যবান উপদেশবাণী


আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা ইয়াহইয়া ইবনে যাকারিয়া (আঃ) কে ৫টি বিষয় বাস্তবায়িত করার আদেশ দেন এবং বনী ইসরাঈলকেও তা পালন করার জন্য তাগাদা দিতে আদেশ করেন কিন্তু ইয়াহইয়া (আঃ) সেই আদেশ পালন করতে একটু দেরী করেন

ঈসা (আঃ) ইয়াহইয়া (আঃ) কে বলেনঃ আপনাকে এবং বনী ইসরাঈলকে ৫টি বিষয় পালন করার জন্য আল্লাহ আদেশ করেছিলেন, সুতরাং হয় আপনি তাদের আদেশ করুন, না হয় আমিই সেই আদেশ পালন করছি 

ইয়াহইয়া (আঃ) বললেনঃ হে আমার ভাই! আপনি যদি আমার আগে তা পালন করেন তাহলে আমি আশংকা করছি যে, আল্লাহ আমাকে শাস্তি দিবেন অথবা আমার পায়ের নিচের মাটি ধ্বসে যাবে

অতঃপর ইয়াহইয়া (আঃ) বনী ইসরাঈলকে বায়তুল মুকাদ্দাসে একত্রিত করলেন, যতক্ষণ না মসজিদ কানায় কানায় পূর্ণ হলো তিনি মসজিদের বারান্দায় এসে আল্লাহর প্রশংসা করলেন এবং বললেনঃ আল্লাহ আমাকে ৫টি বিষয় বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন

১. প্রথমটি হলো একমাত্র আল্লাহর ইবাদত করবে এবং তাঁর সাথে কাউকে শরীক করবেনা এর উদাহরণ হলো, যেমন একজন লোক তার নিজ উপার্জিত অর্থ দ্বারা একটি গোলাম ক্রয় করলো, গোলামটি তার মালিকের জন্য কাজ করতে শুরু করলো, কিন্তু পরিশ্রমের ফসল অন্য লোককে দিয়ে দিলো 

তোমাদের মধ্যে এমন কেহ আছে কি যে তার গোলামের এরুপ কাজকে সমর্থন করবে? আল্লাহ তোমাদের সৃষ্টি করেছেন এবং তিনিই তোমাদের আহার যোগান দিচ্ছেন অতএব তাঁরই ইবাদত করো এবং তাঁর সাথে কোন কিছুকে শরীক করো না

২. আর আমি তোমাদেরকে সালাত আদায় করার নির্দেশ দিচ্ছি, কারণ আল্লাহ তাঁর মুখমন্ডল তোমাদের মুখমন্ডলের দিকে ফিরিয়ে রেখেছেন, যতক্ষণ না তাঁর গোলাম/বান্দারা তাঁর থেকে মুখ ফিরিয়ে নেয় অতএব যখন তোমরা সালাত আদায় করবে এদিক ওদিক তাকাবে না

৩. আমি তোমাদেরকে আরও নির্দেশ দিচ্ছি সিয়াম পালন করার। এর উদাহরণ হলো এমন যে, একদল লোকের মাঝে এক লোকের কাছে একটি কাপড়ের টুকরায় মৃগ-নাভীর সুগন্ধি লাগানো ছিলো, ফলে ঐ দলের সবাই সুগন্ধির ঘ্রাণ পাচ্ছিলো। অবশ্যই আল্লাহর কাছে সিয়াম পালন কারীর মুখের গন্ধ মৃগ-নাভীর সুগন্ধির চেয়েও উত্তম।

৪. আমি তোমাদেরকে  আরও নির্দেশ দিচ্ছি যাকাত প্রদান করতে। এর উদাহরণ হলো ঐ ব্যক্তির মতো যে শত্রুর হাতে বন্দী হয়েছে, অতঃপর তার হাত দু’টি তার ঘাড়ের সাথে বেঁধে হত্যা করার জন্য নিয়ে যাওয়া হচ্ছে। সে তাদেরকে বললোঃ আমি তোমাদেরকে এর পরিবর্তে মুক্তিপণ দিতে পারি? সে তার মুক্তিপণ বাবদ ছোট বড় সবকিছু দিতে থাকলো যতক্ষণ না তারা তাকে ছেড়ে দিলো।

৫. আমি তোমাদেরকে আরও নির্দেশ দিচ্ছি যে, সব সময় আল্লাহকে স্মরণ করবে। এর ফায়দা হলো ঐ ব্যক্তির ন্যায় যাকে তার শত্রু বিরামহীনভাবে পিছু ধাওয়া করছে, অবশেষে সে একটি পরিত্যক্ত দুর্গে আশ্রয় নিলো। বান্দা যখন আল্লাহকে স্মরণে রাখে তখন সে সবচেয়ে উত্তম আশ্রয়প্রাপ্ত হয়।

তথ্যসূত্রঃ

১. তাফসির ইবনে কাসীর, (২/সুরা বাকারাহ, ২১-২২) নং আয়াতের তাফসীর ।

২. আহমাদ- ৪/১৩০।

 

আরও পড়ুন...............

কিভাবে আল্লাহ তায়ালার ভালোবাসা পাবেন ?





Post a Comment

0 Comments