স্বর্ণে যাকাতের নিসাব। কতটুকু সম্পদের যাকাত দিতে হবে? যাকাত কি অগ্রিম কিংবা বাকিতে দেয়া যায়? Zakat can be paid in advance or the rest? ড. আব্দুল্লাহ জাহাঙ্গীর

 প্রশ্ন-১৩: আমি জানি যে সাড়ে সাত তােলা স্বর্ণ বা সাড়ে বায়ান্ন তােলা রৌপ্য থাকলে যাকাত ফরয হয়। আমার প্রশ্ন হল, ধরুন আমার সাড়ে সাত তােলা স্বর্ণ আছে, এরপর আরাে দেড় তােলা স্বর্ণ হল- এখন সাড়ে সাত তােলার উপর বাড়তি যে স্বর্ণ আছে এই অংশটুকুর কি যাকাত দিতে হবে? নাকি সাড়ে সাত তােলা স্বর্ণসহ সবটুকুর যাকাত দিতে হবে?

উত্তর: আসলে সাড়ে সাত তােলা স্বর্ণ হওয়া এটা হল নিসাব বা সীমা। অর্থাৎ এর কম স্বর্ণ থাকলে আপনাকে যাকাত দিতে হবে না। কিন্তু এই পরিমাণ হলে পুরােটারই যাকাত দিতে হবে। অর্থাৎ আপনার আট থাকলে আট ভরি সােনারই যাকাত দিতে হবে। এমন নয় যে সাড়ে সাত বাদ দিয়ে শুধু অর্ধভরির যাকাত দেবেন। আপনার সাড়ে সাতভরি বা তার বেশি স্বর্ণ আছে, তার মানে আপনি সম্পদশালী, পুরাে সম্পদের যাকাত আপনাকে দিতে হবে।


প্রশ্ন-১৪: আমার নয় ভরি স্বর্ণ আছে, কিন্তু যাকাত আদায় করার মতাে নগদ টাকা নেই। আমি সিদ্ধান্ত নিয়েছি আগামী এক বছরে অল্প অল্প করে যাকাত আদায় করব। এটা আমার জন্য বৈধ হবে কি না জানতে চাই।

উত্তর: যাকাত অগ্রিম দেয়া যায় আবার বাকিতেও দেয়া যায়। এখন আমার যাকাত ফরয হয়েছে কিন্তু দেয়ার মতাে নগদ টাকা নেই, আমি কিছুদিন পরে দিলে আদায় হয়ে যাবে। এই দেরির জন্য ইনশাআল্লাহ কোনাে গােনাহ হবে না। তবে যত দ্রুত সম্ভব আল্লাহর ঋণটা পরিশােধ করা উচিত।

তথ্যসূত্র: জিঙ্গাসা ও জবাব ১ম খন্ড (ড. আব্দুল্লাহ জাহাঙ্গীর)






Post a Comment

0 Comments