How to concentrate on prayers? কিভাবে নামাজে মনোযোাগী হবেন? পর্ব - ০৬

 নামাজে মনোযোগী হওয়ার উপায় -০৬ 
( আল্লাহ তাঁর বান্দার প্রার্থনার জবাব দেন যেভাবে)

এটা মনে রাখতে হবে যে আল্লাহ গফুরুর রহিম নামাজে তাঁর বান্দাদের সাথে কথা বলেন এবং প্রার্থনার জবাব দেন  

সাহাবি হজরত আবু হুরায়রা (রা.) বলেন, হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমরা সূরা ফাতিহা পড়। কোনো বান্দা যখন বলে, আলহামদুলিল্লাহি রাব্বিল আলামীন, তখন আল্লাহ বলেন, আমার বান্দা আমার প্রশংসা করেছে। যখন বলে, আর রাহমানির রাহিম, তখন আল্লাহ বলেন, আমার বান্দা আমার গুণ বর্ণনা করেছে। বান্দা যখন বলে, মালিকি ইয়াউমিদ্দীন। আল্লাহ বলেন, আমার বান্দা আমার মর্যাদা বর্ণনা করেছেন। বান্দা যখন বলে, ইয়্যাকানাবুদু ওয়া ইয়্যাকানাস্তাইন, আল্লাহ বলেন, এ হচ্ছে আমার ও আমার বান্দার মাঝের কথা। আমার বান্দার জন্য তাই রয়েছে, যা সে চায়। বান্দা যখন বলে, ইহদিনাস সিরাতাল মুস্তাকিম... (শেষ পর্যন্ত)। আল্লাহ বলেন, এসব হচ্ছে আমার বান্দার জন্য। আমার বান্দার জন্য তাই রয়েছে, যা সে চায়। -সহিহ মুসলিম শরিফ: ৩৯৫

এটা বেশ বড় এবং গুরুত্বপূর্ণ একটি হাদিস যদি প্রত্যেকেই মনে রাখতো সে কি পড়ছে তবে সে অনেক খুশু অর্জন করতে পারত এবং সুরা ফাতিহার একটি বড়প্রভাব তার মধ্যে পড়ত কি করে এটাকে হালকা ভাবে নেওয়া যায় যখন আল্লাহ তাকে সম্মোধন করছে এবং আল্লাহ তাকে তাই দিচ্ছেন যা সে তার নামাজে প্রার্থণা করছে?

আল্লাহর সাথে এই কথোপকথনকে অবশ্যই সম্মান জানাতে হবে এবং এর প্রাপ্য মূল্য দিতে হবে আল্লাহর বার্তাবাহক রাসূল (সা) বলেন, যখন কেউ নামাজে দাড়ায়, সে আল্লাহর সাথে কথা বলে সুতরাং সে কিভাবে কথা বলছে তার দিকে অবশ্যেই নজর দেয়া উচিত (মুসতাদরাক আল হাকিম, /২৩৬)





Post a Comment

0 Comments